Saturday, February 23, 2013

ডয়চে ভেলের বাংলা বেতারকে রক্ষার্থে এগিয়ে আসার আহ্বান

আগামী ১০ মার্চ থেকে এফএম সম্প্রচার বন্ধের মাধ্যমে বিশ্ব বেতার অঙ্গন থেকে ঝরে যাচেছ ডয়চে ভেলের বাংলা বিভাগ। বর্তমানে ডয়চে ভেলের বাংলা বিভাগের সম্প্রচারিত সপ্তাহে ৪২০ মিনিটের বেতার অনুষ্ঠানের পরিবর্তে আগামী ১৬ এপ্রিল থকে শুরু করতে যাচ্ছে মাত্র একটি সাপ্তাহিক টেলিভিশন অনুষ্ঠান।
 
দীর্ঘ ৩৭ বছরের ঐতিহ্য ডয়চে ভেলে বেতারের বাংলা অনুষ্ঠান বন্ধ করে শুধুমাত্র একটি সাপ্তাহিক টেলিভিশন অনুষ্ঠান প্রচার করলেই উন্নত মিডিয়ায় প্রবেশ করা যাবে? দীর্ঘ ৩৭ বছর যাবত বাংলা অনুষ্ঠান বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২৫/৩০ কোটি বাঙালীর উদ্দেশ্যে প্রচার হয়, যা এফএম ছাড়াও অনলাইনে শোনা যায়। 

১৯৫২ সালের ২১ ফেব্র“য়ারী শহীদ ভাষাসৈনিক সালাম, রফিক, বরককতসহ নাম না জানা অসংখ্য বাঙালীর আত্মত্যাগ ও রক্তের বিনিময়ে অর্জিত এবং আন্তর্জাতিক
ভাবে স্বীকৃত কোটি কোটি বাঙালীর প্রাণের ভাষা, মায়ের ভাষা ’বাংলা’র প্রতি শ্রদ্ধাশীল হয়ে ডয়চে ভেলে বেতারের বাংলা সম্প্রচার অব্যাহত রাখার জন্য জার্মান সরকার এবং ডয়চে ভেলে কর্তৃপক্ষের প্রতি আমাদের আকুল আবেদন। আপনারা জানেন বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে ইউনেস্কো ২১ ফেব্র“য়ারীকে “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” ঘোষণা করেন এবং প্রতি বছর বাংলাদেশসহ বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়। 

ডয়চে ভেলের বাংলা বেতার সম্প্রচার অব্যাহত রাখার লক্ষ্যে আমাদের প্রাণের আকুতি জানিয়ে এ বিষয়ে
http://sw-radio.blogspot.com ব্লগে লেখা হচ্ছে এবং ফেসবুকে https://www.facebook.com/SaveDwBengaliService পেজ খোলা হয়েছে এবং অনলাইনে http://www.gopetition.com/petitions/please-save-deutsche-welle-bengali-service/signatures.html একটি পিটিশন করা হয়েছে।
বিশ্বের সকল বেতারপ্রেমী, শ্রোতাবন্ধু, ডি-এক্স্রার, হ্যাম অপারেটরসহ সকলকে আমাদের অনুরোধ এ বিষয়ে একাত্মতা জানানোর জন্য। দয়া করে পিটিশনে স্বাক্ষর করুন এবং সম্ভব হলে ফেসবুক পেজে আপনাদের মতামত দিন এবং শেয়ার করুন।

No comments:

Post a Comment